Tuesday, August 4, 2015

আমি উড়বো

আমি উড়বো
............... ঋষি
============================================

আমার বলার সময় হলো
পৃথিবী পড়ে আছে জলেতে-বায়ুতে-অন্তরীক্ষে
পাখনা গজালো শরীরে। এবার আমি উড়বো।
অঢেল কোনো নীল ছিঁড়ে
নীল রঙে
আমি উড়বো।


আমার পাঁজর থেকে ,আমার মৃত্যু থেকে ,আমার লিঙ্গ থেকে
জন্ম নিচ্ছে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র আলোর কণা.
যা জ্যোত্স্ন্যার মত আকাশ ভিজিয়ে ,ভিজিয়ে যাচ্ছে আমাকে
সোহাগী পরাগে।
জীবন মুছে গেছে ,মৃত্যু ভেসে গেছে
দুকূল ছাপানো বেদনা নদীতে বাঁধ ভাঙ্গা আনন্দ আজ।
ভেঙ্গে পরছে সব আকাশ ,হাহাকার স্তব্ধ
স্বপ্ন ছিল কিনা ,জমা নেই.
সব পথ ,উঁচু নিচু ভাঙ্গাচোরা ,তবু পথ
কোথাও যাওয়ার নেই ,
চুপচাপ উড়ান ভরছে সদ্য গজানো পাখনা
আকাঙ্খিত জীবন থেকে।


আমার বলার সময় হলো
এই হালকা শরীরে ,এই ঘুটঘুটে অন্ধকারে আমি উড়ে যাব।
হয়তো আলোর পথ ধরে ,আলোর খোঁজে
অঢেল কোনো রঙিন স্বপ্নে।
স্বপ্নের রঙে
আমি উড়বো।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...