Wednesday, August 26, 2015

পাশাপাশি


পাশাপাশি 
............ ঋষি 
======================================================
আমার  চামড়া  খুলে পরছে 
সময় গিয়ে দাঁড়িয়ে আজ থেকে কয়েক শতক পর। 
যেখানে আমি নেই ,যেখানে তুমি নেই ,অথচ আমরা দাঁড়িয়ে পাশাপাশি 
হাতেহাত ,চেনা নিঃশ্বাস ,বিশ্বাস নাই বা থাক ক্ষতি কি 
আমি আর তুমি তো আছি। 

এমন করে ইচ্ছাগুলো ঝরতে থাকুক যন্ত্রনায় 
এমন করে দূরত্বগুলো হেঁটে যাক খালি  পায়ে। 
গুঁড়ো গুঁড়ো  কাঁচ 
চেনা ইতিহাস। 
পায়ের তলায় রক্তের ছোপ 
নিজের কাছে হৃদয়ের ক্ষোভ। 
জীবন এমন তো  হতো ,জীবন তেমন তো হতো 
অথচ  জানি না। 
জীবন কেমনতর হতো 
আজ কিংবা আজ থেকে কয়েক শতক পর। 

আমার চমড়াগুলো পুড়ে  যাচ্ছে 
সারা শরীর জুড়ে কালো কালো ছোপ  হৃদয়ের গায়ে। 
যেখানে আমি নেই ,সেখানে আমি নেই অথচ আমরা দাঁড়িয়ে পাশাপাশি 
হাতেহাত ,চেনা বিশ্বাস ,নিঃশ্বাস সেখানে  নাই বা থাক 
আমরা তো আছি ,পাশাপাশি। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...