Wednesday, August 26, 2015

না মেলা সমীকরণ

না মেলা সমীকরণ
............. ঋষি
===================================================
এক পা এগুচ্ছি ,দু পা পিছোচ্ছি
জুতোর মেজেনাইন  ফ্লোরে লেগে কিংবদন্তি ইতিহাস।
সামনে  যারা  আছে তারা আমার নয়
পিছনে যারা আছে তারাও না।
যতটুকু ,সবটুকু  সম্বল একটু স্পেস ,,,,  বেঁচে  থাকা
দাঁড়ি ,কমা সমেত না মেলা সমীকরণ।

ছোটবেলায় কাগজের নৌকায় অরিগামি
ভালো লাগত কাগজের এরোপ্লেন যখন আকাশ ছুঁত,
আমি তো আকাশ ছুঁতে চেয়েছিলাম।
বুকের ওপারে আকাশে  ছোটবেলার  সেই বুড়িটা চাঁদের ভিতর
চরকার শব্দে ঘুম ভেঙ্গে  যেত।
সামনে খোলা মাঠের মাঝখানে দাঁড়িয়ে আমি স্বপ্ন দেখতাম চাঁদের বুড়িটা
মাটিতে ,আমার সামনে।
ঠিক যেন সেই বিদেশি সেন্টা সাদা শাড়িতে
আমার দিকে বাড়িয়ে দিত আলো
ঘুম ভেঙ্গে দেখতাম অন্ধকার।

এক পা এগুচ্ছি ,দু পা পিছোচ্ছি
সম্বল বুকের আলমারিতে খুব গোপনে সাজানো যন্ত্রণা।
সামনে যারা তারা মুচকি হেসে আমার দিকে তাকিয়ে
পিছনে  যারা তারা আমাকে ভীষণ  ভালোবেসে তাড়া  করে।
যতটুকু ,সবটুকু সম্বল এক নিঃশ্বাস আর
বুকের করিডরে খোলা জানলা ফ্রেশ এয়ার। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...