Saturday, August 15, 2015

চিনবে তো

চিনবে তো
................. ঋষি
========================================
দূর থেকে ছবি  তুলতে পারি
যদি এমন হয়।
আজ থেকে কয়েকশো  শতক পর আমি যদি
ঠিক আমি নয় ,আমার অস্তিত্ব বোবা পাতায়।
এমন করে ছুড়ি  মারে
তুমি কি চিনে নেবে আমাকে।

দুরের ছবি ডার্করুমে  প্রিন্ট করার আগেই
কেমন একটু ময়লা হয়ে যায়।
নিজের কাছে প্রশ্ন করি বারংবার
আচ্ছা সত্যি যদি সাদা পাতায় ছুড়ি  চালানো যায়।
কতটা রক্তপাত হবে
কতটা  এমবুলেন্স হবে।
কতটা বোবা আইন ,বোবা পুলিশ ,পোস্টমার্টান হবে
এ  সব প্রশ্নে কিছু এসে  যায় না।
প্রশ্ন এটা
তুমি আমাকে চিনতে পারবে তো।

তোমাকে নিয়ে কবিতা লিখব বলে
এত  দুরে আমি।
তোমার জিভের ওমে আমি চকলেট তোমার ঠোঁটে হয়তো
না শেষ হওয়া  চুমুর মতন অনন্ত যেখানে।
সেখানে আমার প্রশ্ন করা মানায়
তুমি হাজারো  অস্তিত্ব মাঝে  আমাকে চিনবে তো।   

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...