Friday, August 14, 2015

আমি আর জীবন

আমি আর জীবন
................ ঋষি
==========================================
দীর্ঘশ্বাসের বারান্দায় দাঁড়িয়ে আমি একলা
ভীষণ ছোটো হয়ে গেলাম নিজের কাছে।
বারান্দা দিয়ে উঁকি মারছি নিজে
জীবন হেঁটে যাচ্ছে খালি হাতে।
জীবন ভদ্রলোকের সময় নেই এক মুহূর্ত দাঁড়ানোর
সময়  কেটে যাচ্ছে ,যেমন জীবন কাটে।

আমি দেখিনি আগে নিজেকে সময়ের আয়নায়
নিজের পরিচয়পত্রের ছবিটাকে আজকাল অচেনা মনে হয়।
সাগর পেরিয়ে পিরিত ,সুখের রান্নাঘর
কাপ,ডিস ,থালা পেরিয়ে উল্টোনো কড়া।
উল্টোনো কড়া দেখলে আমার তোমার নিতম্বের কথা মনে পরে
তোমার কথা মনে হয় ,বাঁচার কথা মনে হয়।
অথচ বারান্দা দিয়ে উঁকি মারলেই আমি দেখি
তুমি দাঁড়িয়ে জীবনের সাথে।
জীবন চলে যাচ্ছে ,,,তুমি তার হাত ধরে
পাশাপাশি এগোচ্ছে অনেক দূরে।

দীর্ঘশ্বাসের বারান্দায় দাঁড়িয়ে আমি একলা
ভীষণ ছোটো হয়ে গেলাম নিজের কাছে।
তুমি আমাকে গালাগাল দিতে পারো ,দুচারটে কিল ,লাথি ,ঘুষি
সব আমি সয়ে নিতে পারি।
কিন্তু তোমাকে কাঁদতে দেখতে পারি না ,জীবনের মতন
তোমাকে তো আমার সময়ের আগে চলে যেতে দিতে পারি না।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...