Thursday, August 20, 2015

তবু ফিরবে

তবু ফিরবে
................. ঋষি
=================================================

চুরি যাওয়া রাস্তায়
মধ্যরাতের মুখ লুকোনো ভয় চাপাকান্না।
মেয়েটা এখনো ফিরলো  না
দেরী সবাই করে।
কেউ ফিরে আসতে দেরী করে
কেউ ফেরে না ,
কিন্তু মেয়েটা ফিরবে।


মেয়েটা  এখনো ফেরে নি
হাতের তালুতে জমা ইকির মিকির দাগগুলো কপালের দাগ।
সবাই বলে
কিন্তু আমি মানি না।
কারণ মেয়েটাকে আমি ভালোবেসেছি
মেয়েটা জানে  ,যেমন আমি জানি।
সাবানের সাদা ফেনা আর মেয়েটা কিভাবে মুছে দেই আমার জমানো ময়লাগুলো
বুকের ভিতর থেকে সাদা  স্বপ্নরা  পেঁজা  তুলোর মতন ভাসতে থাকে বাতাসে।
আশা আছে বেঁচে থাকা
মেয়েটা ফিরবে ঠিক একই অলিগলি ঘুরে একই জায়গার।
আমার গভীরে  ,আমার মনে
আমার ভিতর।

চুরি যাওয়া রাস্তায় অলিগলি ঘুরে
একটা চারদেওয়ালের  ঘর ,লুকোনো জানলার বাইরে একটা পৃথিবী।
একটা নরম আদুরে  আলো  ,শুনছি পদশব্দ ,নুপুরের শব্দ
মেয়েটার দেরী হয়ে গেছে ,তবু ফিরবে।
কেউ ফিরে আসতে দেরী করে
কেউ ফেরে না ,
কিন্তু মেয়েটা ফিরবে। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...