Sunday, August 9, 2015

তোমার বুকের গভীরে

তোমার বুকের গভীরে
............. ঋষি
=======================================
তোমার বুকের ভিতর শাল ,সেগুনের অদ্ভূত স্বাদ লেগে
তোমাকে আমি ড্রয়িংরুম বলে ডাকতে পারি।
বুকের ভিতরে জমা হয় আমার কষ্ট
নির্যাসটুকু কোনো শপিংমলের এস্কালেটরের সিঁড়ির মতন।
নামতে থাকে ,আবার উঠতে
আমি নেমে যাই নিচে।

হ্যাজাকের আলো ভুলে গেছি
আমি চেয়ে আছি গভীর অন্ধকারে।
আলোগুলো সব ছোটো ছোটো ভাঙ্গা কাঁচ আমার চোখে
আমি চোখ বন্ধ করছি।
অরিত্রর সাথে নিমতলার শ্মশানে
পাশে রূপসী মানসী ,
সেই  মেয়েটা, যার মেয়ের নাম অরিত্রা।
মনে আছে অরিত্রকে ,আমার বন্ধু
আর মানসী সে যে অরিত্রর মৃত্যুর কারণ।
তুমি জানো ভালো আমার কোনো বন্ধু নেই
নেই যেমন আমার মৃত্যু তোমায় ছাড়া।

তোমার বুকের ভিতরে অ্যালিগেশন আছে
আমি জানি কারণজনিত  কিছু বিষাদ লেগে আছে।
সুন্দরী  ট্যাটুর মতন কিছু তোমার বুকের গভীরে
যার শেষ আর শুরুতে শুধু স্বপ্ন নগর।
হয়তো বয়সজনিত উদাসীনতা আমার স্বপ্নে লেগে
পতঙ্গের মেদুর ভ্রুণ পরাগের স্পর্শে। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...