Tuesday, August 4, 2015

শেষ না হওয়া কবিতা


শেষ না হওয়া কবিতা 
................. ঋষি
=======================================
সে আমাকে কি দিয়েছে আমি জানি 
সে আমার থেকে কি  নিয়েছে আমি জানি। 
আমার জানা ,অজানার মাঝে একটা  আগুন জ্বলতে থাকে 
আমি জানি ,
                সে আগুন তার। 
                                          তাকে পাওয়ার ,
অনন্ত এক শেষ না হওয়া কবিতার ছবি। 


আদিম শৈশবের ক্যালান্ডারে গোল করে দাগ টানা 
আসবে সম্ভ্রান্ত বিকেলের রোদ। 
প্রথম আলো 
                 তার মুখে। 
প্রথম প্রেম 
                 তার চোখে। 
সহস্র বাসনার পর মুখোমুখি আমি 
জীবন থেকে অন্ধকার কেড়ে নিয়ে ছুঁড়ে মারি আগুনে। 
দাউ ,দাউ বুক পোড়ে
                          পোড়া সময়। 
দাউ ,দাউ মুখ পোড়ে
                            সময়ের মুখ। 
আমি জানি কিসের লেনদেন তার আমার মাঝে। 


এই পোড়া মাটিতে যে-ফুল ফোটাই আমার বেদনায়
সে আগুনের ফুল- টেক্কা দেয় কোটি,
যোজন দূরের তারার সঙ্গে এক না  শেষ হওয়া রাত। 
আমি জানি 
             তাকে বাঁধতে চাই। 
                                        আরো ভালোবাসতে চাই 
যার রূপ গড়ে তুলি মনে, তাকে  ডাকতে চাই অনন্ত মূহূর্ত ধরে। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...