Sunday, August 2, 2015

শালা ক্যামেরা চলছে

শালা ক্যামেরা চলছে
............ ঋষি
==========================================
মরে যাবার আগে একটা ধাঁধার সমাধান দরকার
আমি বাজার থেকে কিনে এনেছি কালি।
সাদা পাতায় ,অনেকগুলো শব্দ লেখা
কিছু কবিতার ডাস্টবিনে সময় পরে আছে।
ঠিক যেমন একটা  দেশ
বেশ কিছুদিন হলো  যেটা কফিন বন্দী।

কোন  দেশ আমি জানি না
কি রঙের পতাকা আমি জানি না।
কোন জন্তু ,জানোয়ার কিংবা কিছু আঁকা কিনা জানি না
একটা আবছা হয়ে যাওয়া ক্যামেরার লেন্সে আমার স্বপ্নটা একলা।
কেউ বয়ে নিয়ে যাচ্ছে না কফিনটা
কেউ ফিরেও তাকাচ্ছেনা কফিনটার দিকে।
সবাই চলে যাচ্ছে নিজের মতন
সবাই চটকাচ্ছে নিজের পিন্ডি নিজের জন্য।
শুধু কফিনটা একলা
ক্যামেরার লেন্স বেয়ে রক্ত ঝরছে।
লাল হয়ে যাওয়া লেন্সের আড়ালে সবাই হাসছে
কেন হাসছে ?
শালা ক্যামেরা চলছে ,
যেমন একটা দেশ চলে।

মরে যাবার আগে একটা সমাধান দরকার পতাকা মোড়া কফিনটার
আমি জানি দেশটা মরতে চাই নি ,তবু শেষ হওয়া দরকার।
কফিনটা একলাই এগোচ্ছে
মস্তকহীন ,কর্মহীন,উদ্দেশ্যহীন  একটা জাতির মতন।
আমার অস্তিত্বের ঘুম ভাঙছে কফিনের স্বপ্নে
এইমাত্র নতুন একটা শিশু জন্মালো আমার দেশে। 

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...