Tuesday, August 18, 2015

মানুষের মতন

মানুষের মতন
....................... ঋষি
=====================================================

কে জিতছে ,কে জিতবে
বুকের শব্দ বলছে সহস্রপ্রাচীন স্লোকোগাঁথা।
খুলে পরছে একটা একটা করে  নিয়মগুলো শরীর থেকে ,
অস্তিত্ব থেকে।
মানুষ আগে ,মনুষত্ব আগে ,জীবন আগে
তারপর নাটক ,তারপর সমাজ ,তারপর আমি।

সবার শেষে আমি দাঁড়িয়ে
জীবন  ক্লাসের সেই লাস্ট বেঞ্চের ছেলেগুলোর মতন নিতান্ত অবহেলে।
গ্রাহ্য করি না অনিয়ম নিয়মের নামে
গ্রাহ্য করি না সময় অসময়ের নামে।
আমি বাঁচতে চাই  না নির্দিষ্ট পরিচয়পত্রের মতন
কোনো নির্দিষ্ট সাজানো ভোট ব্যাঙ্কের ভোটার ,ভিসা ,আদমসুমারির মতন।
আমার কোনো জন্ম নেই ,আমার কোনো পরিচয় নেই
আমার কোনো জাত নেই ,ধর্ম নেই ,নেই সম্পর্ক।
শুধু একটা মেরুদন্ড সম্বল
শুধু একটা জীবন সম্বল।
মানুষ থেকে মনুষত্বের নামে
জীবন থেকে জীবিতের নামে আলোর অপেক্ষায়।

জীবিত আমি ,
আমার ধুকপুকে অজস্র ঘন্টা ,অজস্র প্রার্থনা,অজস্র যন্ত্রণা বাজছে।
আমি শুনি ,আমি জাগি ,আমি কাঁদি
একটা সত্যি দিনের জন্য ,মায়ের জন্য ,দেশের জন্য ,জীবনের জন্য।
প্লিস সব মনুষত্বকে আমার সশ্রদ্ধ প্রনাম
আসুন একবার জিতে দেখাই জীবন  মানুষের মতন।

No comments:

Post a Comment

এখনও বৃষ্টি আসে না

এখনও বৃষ্টি আসে না  এখনও থালা ভর্তি পসরা সাজিয়ে মেঘেরা সাজে নি  আসে নি তোমার শাড়ির আঁচলে সেই পুরোনো মায়াটুকু  সেই দীঘল চোখে এখনো ছায়া পরে নি...