Tuesday, August 18, 2015

বরফের মতন

বরফের মতন
.............. ঋষি
==========================================
যে মুহুর্তে তোর কল্পনা ছিল
ঠিক তখনি বরফ পড়তে শুরু করলো।
অথচ জানিস এটা বরফের দেশ না
বরফরা কেউ জীবিত নয় আমার মতন এমন আনন্দে।
সে যে লজ্জায় জড়সড় শিরশিরে একটা ভাব
আমার কোনো লজ্জা নেই।
.
সেই থেকে বলে এসেছি
তোর বুকের কথা ,ঠোঁটের কথা ,তোর শরীরের কথা।
তোর হৃদয়ের কথা আমি বলি নি কাউকে
জানিস কেন।
সেটা যে আমার নিতান্ত আমার গভীরে
এক  একটা দাগ টেনেছি তোর বুকে।
একটা দিক ফুটে উঠছে কম্পাসে দিক শূন্য নাবিকের
কম্পাস ঘুরছে আর ঘুরছে থামছে না সময়ের মতন।
আর আমার কল্পনায় তোর রূপ
আমার কবিতায়।

.
সেই মুহুর্তে তোর কল্পনা ছিল
ছিল চারিদিকে বরফের মত শীতল স্পর্শ।
আমার হাতে দস্তানা ছিল কিন্তু সময় ছিল না তাতে
আমার কাছে জীবন ছিল অথচ স্পর্শ ছিল না সময়ের।
সে যে এক অদ্ভূত দিন
বরফের মতন শীতল অস্তিত্ব তোকে ছাড়া। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...