Tuesday, September 15, 2015

একটা নগ্ন দেশ

একটা নগ্ন দেশ
.................... ঋষি
=================================================
বাতাসে ডেটলের গন্ধ ,আকাশ ছোঁয়া
লাশ কাটা টেবিলে ছড়িয়ে ছিটিয়ে অঙ্গপ্রতঙ্গ সহ।
আমার দেশ
ডেটলের প্রয়োজন ফুরিয়েছে এখন।
এখন দেশ ,একটা বডি
একটা মৃত শরীর ,শীতল ,স্থির
আর পিন ড্রপ সাইলেন্টে একটা নগ্ন দেশ ।

আমার ,আমার ,আমার দেশ
বুক ছিঁড়ে উঠে আসে ইতিহাসের পাতার পুরনো দিনগুলো।
স্বাধীনতার রক্তে ভেজানো পিচ্ছিল পথ
থ্রিডাইমেনসনে  ভাবলেই হৃতপিন্ড জড়িয়ে যায় জালিয়ানাওয়ালাবাগ।
প্রকাশ্যে রাজপথে গুলি কালো আদমির গায়ে
প্রকাশ্যে রাজপথে ধর্ষণ ,সে আমার মা ,সে আমার দেশ।
বুকের পাঁজর খুলে ঢুকে যাচ্ছে বুলেট
কাতারে কাতারে মৃত্যু ,মন্বন্তর ,আগুন ,রায়েট।
হিন্দু আমার ভাই ,মুসলিম আমার ভাই ,আমরা এক ওভিন্ন
জড়িয়ে আছে মা আমার জাতীয় পতাকা।
চোখটা চিক ,চিক করছে না
কিন্তু মায়ের চোখে রক্ত।
আর আমাদের চোখে লোভ
আর আমাদের হায়ায় বাঁধা বেঁচে থাকার শোক।

খালি শরীরে আমার দেশ শুয়ে লাশকাটা টেবিলে
ওয়ার্ডেন গাড়ি ঠেলে বডি চলেছে লাশঘরে।
এইমাত্র খবরের চ্যানেলে প্রকাশ্যে এলো আরো একটা ধর্ষণ
মাত্র পাঁচ বছর বয়স।
কি করবেন আপনি ,আপনি স্থবির ,আপনি মেরুদন্ডহীন
মিডিয়া লুঠছে ,স্বাধীনতা  লুঠছে ,,,,,আপনার কি ?
আপনি তো আছেন বেহাল তবিয়তে।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...