Thursday, September 17, 2015

আকাশ ও সমুদ্র

আকাশ ও সমুদ্র
....................... ঋষি
==============================================

যেখান থেকে সমুদ্র শুরু হয়
সেই সেখান থেকে একটা গল্প শুরু হলো ,পুরনো গল্প।
অভিন্ন হৃদয়ের কিছু না বলা কথা
সমুদ্র নাকি নোনতা জলে ভিজে।
সেই পথ ,বালি মাখা পায়ের তলায়
সরতে থাকা ভিত।

কিছুক্ষণ পর সূর্য ডুবি বিশাল নীল সমুদ্রে
মাঝে মাঝে সমুদ্রকে আমার  হিংসা হয়।
হাজারো অস্থির ঢেউয়ের আঘাতে সে অপরিবর্তনীয়
মাঝে মাঝে আমার সমুদ্র হতে ইচ্ছে করে।
এত স্থির
এত গভীর।
এই বিশলতা ছুঁয়ে থাকা নীল আকাশ ঠিক মিশে আছে তোর মতন
আমার মাঝে।
এক সাজানো পোশাকি দূরত্বে নীল শাড়িতে
আকাশ আমার সাগরের গভীরতায়।

সেই যে গল্পটা ,সমুদ্র ,আকাশ আর আমি
সমুদ্রের ধরে বসে পুরনো ঝিনুকের ফিসফিসগুলো শুনতে পাই।
নোনতা ভিজে বাতাসে তোর ঠোঁটের স্বাদ
আমার চোখের জলের।
সেই পথ ,ভিজে বালি ছুঁয়ে থাকা পরম স্নেহ
আমি সমুদ্র আর তুই নীল আকাশ। 

No comments:

Post a Comment

.একটা কবিতা আমি তুমি

আমার কবিতা পেলেই আমি তুমি হয়ে যাই তোমার মতো আটপৌরে শাড়ি পরি, হাতে কলম কোমড়ে আঁচলটা গুঁজে তোমার মতো উনুনে আঁচ দি  হাঁড়িতে পরিমাণ মত শব্দ, জল...