Tuesday, September 29, 2015

আমার শহর (১২)

আমার শহর (১২)
........................ ঋষি
=================================================
সেই এক কল্পপরী
আমার শহরে ঘুম ঘুম ভাব।
ছেঁড়া চটি ,জ্যোত্স্না ছেঁড়া প্রিয় পাঞ্জাবি
গলার উপর তিলটা  একই রকম না বদলানো ভিক্টোরিয়া
আর বুকের জঙ্গলে জমে থাকা ময়দান।

বাইকে স্টার্ট ,
সমস্ত গিয়ার পেরিয়ে ওঠা  শহরের  মুখে নিষ্ঠুর হাসি।
ভাবনার শহর ছুঁয়ে ফেরিঘাটে জমতে জমতে থাকা তুলোটে মেঘ
ছলাত ছলাত গঙ্গা স্পর্শ করে  পায়ের পাতায় মূহুর্তর মতন।
সময় ছাড়ছে
শিয়ালদার মানুষ লোকাল যন্ত্রণার মুখোশ।
মানুষ কাঁদছে
দৌড়ে আসছে ইট ,কাঁদানো চোখের বারুদে জমতে থাকা হিংসা।
আমার সাদা পাতায় কবিতায় জীবন
নিজস্বি তুলে রাখি
নিজস্ব কায়দায় হাসতে থাকা মুখ।

সেই এক কল্পপরী
আমার শহর জুড়ে আসন্ন শীতের ওম।
ফ্যাসানে লোকানো শহরের বুকে পুরোদস্তুর জঙ্গল
আমার বুকের কাছে ফুসফুসে জমতে থাকা সিগারেটের ধোঁয়া
বুক খোলা পার্কস্ট্রিটে নেশার বাহানা ,,বেঁচে ফেরা।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...