Thursday, September 24, 2015

আমার উর্মি ম্যাডাম

আমার উর্মি ম্যাডাম 
............... ঋষি 
================================================
তোমাকে দেখে আমার উর্মি ম্যাডামের কথা মনে পরে 
অদ্ভূত একটা ভয়ংকর চাহুনি ছিল চোখের ভাঁজে। 
লুকোনো শব্দের মতন কিছু ছিল 
সমস্ত অবয়বে ফুটে উঠতো  অদ্ভূত স্পৃহা। 
আমি ভয় পেতাম তার  ভূগোলের ভাঁজকে  
আর ম্যাডাম হয়তো  আমাকে। 

তুমি আমাকে ভয় পাওনা জানি 
চারআনার মুড়ি আর আটআনার তেলেভাজা সহ  স্কুলের টিফিন। 
ম্যাডাম তখন টিচার্সরুমে আমার প্লাবনে 
ক্লাস এইটের স্টুডেন্ট এমন বাঁদর । 
আর আমি হাসছি রেলিঙে  বসে ম্যাডামের প্রেমে 
সময় বদলেছে। 
বদলেছে জীবনের এসবেস্টারের  চাপানো কালো পিচ রং 
ম্যাডামের গন্ধটা পাইনি বহুদিন হলো। 
আজ আবার বছর কুড়ি পর সেই স্কুলের মোড়ে 
তেলেভাজা  বুড়ির দোকানে 
আমার উর্মি ম্যাডাম। 

তোমাকে দেখে আমার উর্মি ম্যাডামের কথা মনে পরে 
প্রথম এক টেনে চড়  আমার গালে 
বাজে বখাটে ছেলে ,তখন আমি ক্লাস টেনে ।
সব বদলে যায় ,যেমন সময়
আবার আমি আর আমার উর্মি ম্যাডাম আমার মনে 
টেনে চড়  তোমাকে আজ ,, I  AM  BUSY । 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...