Thursday, September 17, 2015

বেজন্মা জীবন

বেজন্মা জীবন
................ ঋষি.
=================================================

আমাকে প্রশ্ন কোরো  না
উত্তরগুলো পরীক্ষায় খাতায় অনেক আগে লিখেছি
এই যে শতক জুড়ে অসংখ্য পরিযায়ী  সারা বিশ্বে
আমি মিশে আছি এদের মাঝে
বোবা অস্থিরতার মতন
আমার পাসপোর্টে বেজন্মা স্ট্যাম্প জন্ম ঘিরে

নেহাত ছেলে মানুষী নয়
আয়নার কস বেয়ে গড়িয়ে নামা রক্ত বিন্দুগুলো আমার চেনা
চেনা আমার মিউনিসিপালিটির শোরগোলে উঠে আসা খিস্তি গুলো
আমি সমাজ চিনি ,চিনি তোমার শরীর ,তোমার অস্তিত্ব
তোমার বুকের তিলে আজও লেগে আছে আমার ঠোঁট
কিন্তু আমি নিজেকে চিনি নি
চিনি নি এই সমাজের সাজানো মুখের আড়ালে জন্মের মুখ
বেজন্মা আমি শ্মশানের ছাইয়ে বাড়তে থাকা মৃত্যু
আমার ধুকপুকে লেগে আছে যুগের বিষ
আহত কুকুরের মতন আমার হিংস্র পাগলা দাঁতে
শান্তি কাড়া আমার অভিশাপ

আমাকে প্রশ্ন কোরো  না
উত্তরগুলো বহুদিন পাশ করে গেছে জীবন শিক্ষকের অভিযানে।
এই শতকে চড়ানো অন্ধকারের মাঝে
আমি ক্লান্তিহীন শুয়ে থাকা সড়ক।
আমার বুকের হিমঘরে শুয়ে  অসংখ্য সম্পর্কের শব
আর আমি সেই হিমঘরের স্মৃতিদের রক্ষক। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...