Tuesday, September 29, 2015

তবুও জীবিত আমি


তবুও জীবিত আমি 
................. ঋষি
===========================================
অন্ধকার নিয়ে শুরু করা পবিত্রতা 
সবাই বলে আলোয় এসো। 
আলো সেটা কি আমি বুঝিনি আমার জীবিত ফসিলে 
জীবন খুঁজছে পরিচয়ে আত্মা। 
আর জীবিতরা খোঁজে অন্তর্নিহিত দহন 
মনের ভিতর বদলানো আয়নায় নিজের মুখ। 

এইভাবে সময়ের সাথে 
দাঁড়ানো দূরত্বে জীবন খুঁজবে শাখাপ্রশাখাওয়ালা বিশাল গাছ। 
মাটির উঠোন ,খোলা দরজা ,জীবিত গৃহস্থ 
হাসিখুশি অনন্ত সমাজের ভেকে অসংখ্য পরিচয়। 
পরিচিত হারিয়ে যায় 
পরিচয় খুঁজে পায় জীবিত বাহানায় পথ চলা। 
মুখোশের দাম 
নিজস্ব বাজারী ফর্দে জমে থাকা মূল্যস্ফীতির অজানা মূল্য।


অন্ধকার নিয়ে শুরু করা পবিত্রতা
আমি অন্ধকারে নিজের মতন রান্না করি। 
শিক্ষার গিলোটিনে জমিয়ে রাখা কালিগুলোকে 
নিজস্ব মিক্সারে ফেলে নগ্ন করি সমাজের আলো। 
আমাকে অন্ধকার বলে ডাক ক্ষতি নেই 
তবুও জীবিত আমি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...