Thursday, September 3, 2015

মানুষ দেখলাম না

মানুষ দেখলাম না
.................. ঋষি
==================================================
মানুষের উজানকে আমার সারা বেলার গান
মানুষের ফেলে আসাকে আমার অন্তগর্ভের আকুতি।
সবটুকু দিলাম যখন
তখন মানুষ দেখলাম না কোথাও।
চারিদিকে তাকাই  কালো কালো চুল ,অনুর্বর মাটি
আত্ম হননের পথে  মানুষের মনুষত্ব।

যন্ত্রণা হয় বুকে
কোনো ঋষির বুকের পাঁজরে অনবরত ক্ষরণ রক্তের বিন্দু।
টুপ করে ঝরে পরে নিজের যোগ্যতার  নাম
নিজের পরিচয়ের নাম।
জানা পাসপোর্টে  এক্সপোর্ট  ক্লাস মিহিদানার ছবি
জানা আতঙ্ক বুকের মাঝে।
তবু খুব যন্ত্রণা
আমি মানুষ  বলে।
আমি জীবিত এ  শ্মশানে  চালাকচতুর  দুপেয়ে জীব
কোনো অন্ধকার ঘরের কোনে  পিঠ ঠেকা বিড়ালের মতন।

মানুষের জন্মকে আমার সূর্য ওঠা প্রতিক্ষা
মানুষের  মৃত্যুকে আমার ঐকান্তিক দীর্ঘজীবি প্রগতি।
সবটুকু দিলাম যখন
তখন মানুষ দেখলাম না কেন।
আজও তাকিয়ে দূর গ্রহের দিকে প্রেমের চোখে আগুন
আর ঠোঁটের কষ  বেয়ে গড়িয়ে নামা রক্ত।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...