Wednesday, September 23, 2015

ক্রমাগত তুমি


ক্রমাগত তুমি 
................ ঋষি
================================================
ব্যর্থতা আমার 
তুমি বুঝতে পারলে না তাই। 
সামাজিক ক্রিয়াকর্মের বাইরে যে আকাশ জীবন 
সেখানে কিছু একটা থাকে। 
তারাদের মতন অনেক দূরে ,না বলতে পাওয়া 
একগোছা তারা ঝরা। 

আমাকে নিশ্চিন্তে মরতে দেওয়া 
এই অন্ধকারে। 
চারিদিকে এগিয়ে আসা গিজগিজে সাজানো সভ্যতার শব্দ 
আমার অসহ্য লাগে। 
কোনো  ম্যাগাজিনে সদ্য খুঁজে পাওয়া তরুণী শরীরের গন্ধ 
মাংস ,উত্তাল নরম উন্মাদনাকে,
আমার কেন জানি সাজানো মনে হয়। 
মনে হয় সর্বত্র ছড়িয়ে অসংখ্য টানাপোড়েন
ভাঙ্গা চোরা ধ্বংস স্তুপে অনবরত বাসি রক্তের গন্ধ। 
তোমার মুখ 
জীবনের মুখ 
আমি স্পষ্ট দেখতে পাই। 

ব্যর্থতা আমার 
তোমাকে বোঝাতে পারলাম না তাই। 
একের পর ২৬/১১ ঘটে যাওয়া বুকের পাটাতনে 
মালভূমিরূপ ক্রমশ মরুভূমি। 
যেখানে একটা লুকোনো উত্তাপ থাকে তৃষ্ণার মতন 
তোমার ঠোঁটের ননতায় রাখা সমাজ। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...