Tuesday, September 29, 2015

নিজস্ব আয়নায়

নিজস্ব আয়নায়
.............. ঋষি
=========================================
হয়তো কেউ স্পর্শ করে নি কোনদিন আমাকে
আমার সারা জীবিত যাপনে যতটুকু।
সবটুকু সামাজিক
কিন্তু কেউ হয়তো ভালবাসে নি আমায়।
যেটা সমাজের স্বার্থে সাজানো অলংকার
আমি অলংকৃত অথচ ভিখারিনী।

বিছানার চাদরে বারংবার এগিয়ে আসে মাংসল থাবা
আমার জরায়ুতে জন্ম নেই ইচ্ছা।
প্রেম আমার শরীর বেয়ে
মরে যায়
বারংবার বেঁচে থাকার ঠেলায়।
আমি বারংবার নগ্ন হয় নিজের আয়নায়
আমার উরু বেয়ে আমার সিঁথেতে সমাজের রক্ত।
আমার জ্বলন্ত কামনায় সমাজের ছাই
আর জীবন
সেজে সাজানো গদ্যে নায়িকার মত ক্লিওপেট্রা।

হয়তো কেউ স্পর্শ করে নি কোনদিন আমাকে
আমার জীবিত ইচ্ছায় বাস করা প্রেম,
যে এখনো কুমারী রয়ে গেল।
আমার বুকের ভিতর স্মৃতিতে লোকানো প্রেমিকের মুখ
সেও কেন জানি একলা রয়ে গেল
আমার মতন কোথাও নিজস্ব ভাঙ্গা আয়নায়। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...