Sunday, September 13, 2015

আমি আর গনেশপাইন

আমি আর গনেশপাইন
............. ঋষি
==========================================

 সেদিন আকাশে মেঘ ছিল না
ছিল না মনের ফাঁকে কোনো ইশারা।
এক ঝাঁক রৌদ্রের মতন কিছু একটা সোজা চোখ
সোজা বুক খুঁড়ে।
মাথা ঠুকছিল আমার  বুকের
রঙিন ইশারা ,বোবা কফিশপ আর গনেশপাইন।

শিল্পীর তুলিতে মন ছিল না সেদিন
ভালবাসার মন্দিরে পুজো হয় নি বেশ কিছুদিন হলো।
ওপাশে টেবিলে তোমার নীলচে শাড়ির আঁচলে
একটা নিস্তব্ধ দুপুর ঘুমিয়ে ছিল।
কথা হয় না আজ বহুদিন হলো
নিভে যাওয়া বাতাসে আজ কেমন মনমরা ভাব।

এক মনে আমি এঁকে চলেছি গভীর থেকে গভীর টানে
তোমার অবয়ব।
তোমার কাজল রাঙ্গা চোখ ,লালচে চকলেট ঠোঁট
তোমার নিতম্ব ছুঁয়ে ,বুকের পাঁচিলে আমার তুলি।
ঝড় উঠলো মারাত্নক ঝড়
তোমার সাথে কথা হয় না আজ বহুদিন হলো।

সেদিন আকাশের মেঘের সাথে
আমার আড়ি ,এক ঝাঁক রৌদ্র।
কফিশপে দেওয়ালে টাঙানো গনেশ পাইন
ঠিক তোমার মতন।
একই চেয়ারে বসে আছে মুখোমুখি চিরকাল
আমাকে খুঁড়তে থাকে বুকের ভিতর ,খুব গভীরে। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...