Tuesday, September 22, 2015

মৃত্যু জীবন

মৃত্যু জীবন
................ ঋষি
================================================

আমার কাছে শেষ বলে কিছু নেই
আসলে মৃত্যু ইস্তক হাতের ইকিরমিকির ছাপিয়ে অসংখ্য প্রহসন।
আমার আয়নায় ফুটতে থাকা অনবরত প্রসাদের ফুল
ঈশ্বর এখানে শায়িত পরম বেদিতে।
মহান আগ্রহে চেয়ে আমি তোমার বুকের কলমে
সদ্য ফোঁটা পদ্ম তোমার অনন্য রূপ।

নিশ্চিত মৃত্যু তাড়িত কোনো পথিক
যদি পথ চাই ঈশ্বরের মতন।
নিশ্চিত ইচ্ছা তাড়িত মৃত্যু যদি জন্ম চাই
আবারও
তবে সেখানে ঈশ্বর হাসবেন মোনালিসার মতন ।

সারা বিশ্ব জুড়ে ছেঁড়া কাটা হবে মোনালিসার বুক
ছুড়ি ঢুকবে, বের হবে ।
সেলাই হবে বারংবার জানতে চাওয়া মোনালিসা
তুমি কি নারী ,তুমি কি পুরুষ ।
না তুমি ঈশ্বর।...... ...

আমার কাছে শেষ বলে কিছু নেই
জন্ম ইস্তক পথ চলা হাতের তুলিতে লিওনার্দের নিপুন টান।
ফুটে ওঠে অবয়ব তোর মতন হাসি মুখে
আর আমি চেয়ে থাকি খুব দুরে।
মোনালিসা আমি ব্যার্থ ,তোর প্রাসাদে  সময়ের ফুল
আমার ভাগে না হয় মৃত্যু জীবন অনামিকা। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...