Friday, September 25, 2015

অনুবাদ বিশ্ব

অনুবাদ বিশ্ব
............. ঋষি
=============================================
অনুবাদ করবো তোমায়
পোড়া মৃতদেহ খুলছে না শ্মশানের দরজা।
পোড়া  সভ্যতা খুলছে ঈশ্বরের সময়
মন্দির। মসজিদ। ঈশ্বরের দরজায় সেই পাগলীটা দাঁড়িয়ে।
ব্যাথার হাত ধরে সহজপাঠ সভ্যতা
নিতান্ত অজানা সফরে।

জন্ম নেব আবার
আমার মায়ের শরীরে মাটির গন্ধ।
আমার দেশজ পতাকায় কেমন একটা ঝিম ধরা ভাব
হে বিশ্ব ,তুমি আমার মা হবে।
হে বঙ্গ ,তুমি আবারও  হবে আমার জন্মদাত্রী
নিজের মানচিত্রে আটকানো অসংখ্য পীড়নের  সুঁচ  সর্বত্র।
স্বাধীনতা যেখানে ক্রমাগত ভেকবদল
রক্ত বীজের ঝারে  উন্মুক্ত নর্দমায় কোনো  বেজন্মা সদ্যজন্মানো।
আমার সারা শরীরে কাদা
আমার কপালে লেখা আমার দেশজ ঈশ্বর।
আমার চারপাশে ব্যারিকেট  দেওয়া মানচিত্র আটকানো
মুক্ত করো  আমায়।

অনুবাদ করবো  তোমায়
হে বঙ্গ তোমার দেশজ জন্মকে আরো উন্মুক্ত করবো বিশ্বে।
মানবো  না ব্যবধান  কোনো  শক্তিশালী ঈশ্বরের
কোনো ধর্মের ,কোনো জাতের ,কোনো ফ্যাসান সভ্যতার।
সারা বিশ্ব জুড়ে  ঈশ্বরের দরজায় ঘন্টায় ক্রমাগত আঘাত করবো
মানবিকতা ,স্নেহ ,প্রেম আর শিক্ষার আঙ্গিনায়। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...