Sunday, April 30, 2017

একলা শব্দ

একলা শব্দ
.............. ঋষি
============================================
একলা দাঁড়িয়ে যদি কোনো ভাবনা ধরা পরে
তোমাকে ছাপিয়ে এখন বিকেলের শেষ রোদটুকু আমার কবিতায়।
তোমার সবুজ চুড়িদারে ওড়নায় উড়তে থাকা নীরবতা
আমাকে চুপি চুপি বলছে।
আকাশের মেঘ সে যে ভাবনার মোড়কে আদিম কোনো সোনা
আজ ফলেছে মাটিতে আরো আদরে।

তোমার চোখের কাজলে
তোমার সানগ্লাসের হাইভোল্টেজ কোন প্রাচীন আবহাওয়া।
আটলান্টিকের গভীরতায় ছড়ানো মণিমুক্তো
তুমি শুনতে পারছো আমি জানি।
আমার কবিতা তোমাকে স্পর্শ করে ভাসিয়ে নিয়ে যায় নীল সমুদ্র পাড়ে
তুমি অনুভব করছো জানি কোনো শ্রাবনের দিন।
গড়িয়ে নামা নোনতা জল ,তোমার বুক ভেসে যায়
গড়িয়ে দুচারফোঁটা অশ্রু ,শুধু একা থেকে যায়।
তুমি বোধহয় জানো প্রতিটা কবিতা লেখার আগে
আমি কল্পনায় ছুঁয়ে আসি তোমায়।

শেষ বিকেলের রোদটুকু এই মুহূর্তে তোর মুখের উপর
যেন কোনো মেঘে ঢাকা অঢেল ভাবনা।
তোমার খোলা চুলের এক ফালি ঢেউ আমাকে ছুঁয়ে দিয়ে গুপিচুপি কানে কানে
আমার শহর কিছু বলছে।
আমি জানি একটা দিন শেষ হবে এবার
তারপর সেই স্বপ্ন ঢাকা অন্ধকারে তোমারের নিঃশ্বাসের শব্দ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...