Thursday, April 27, 2017

কালবৈশাখী

কালবৈশাখী
............ ঋষি
========================================

অনেকদিন নিজের মাঝে নিজেকে খোঁজা হয় নি
অনেকদিন তোর হাসিতে নিজেকে দেখা হয় নি।
এই শহরের পারদে যেখানে বাড়তে থাকা উত্তাপের স্মৃতি
সেখানে অনেকদিন তোকে কালবৈশাখী পাওয়া হয় নি।
পাওয়া হয় নি জীবনের সবচেয়ে প্রাচীন চাওয়া
তোকে আদর করে ভালোবাসি বলা হয় নি।

সম্পর্ক একটা নদীর মতো
তোর চোখের কাজলে উচ্ছল জীবনের নাম চলন্তিকা।
তোর না বলা কথা গুলো
আমার বুকের দেওয়ালে ধেবড়ানো প্রাচীন কোনো পোস্টার।
এই শহরে পথ চলতে আমার যখনি একলা লাগে
তখনি মনে হয় এই তো আমি ,তোর হাসিতে,
তখনি মনে হয় এই তো আমি ,জীবিত  তোর গভীর স্পন্দনে।
শহরের ধোঁয়ায় একরাশ নিকোটিন উড়িয়ে
হঠাৎ যখনি তেতো লাগে জীবন
তখনি উড়ে যায় তোর দরজায় এক রাশ মেঘের মতো
তখনি কোনো একা আশা
বৃষ্টিতে ভেজা সেই স্বপ্ন কিশোরী জীবন আমার দরজায়

অনেকদিন নিজেকে পাওয়া হয় নি তোর মাঝে
আমি জানি তুই আমার কোনো ক্ষতি করতে পারিস না।
কিন্তু এটাও মানি
তুই আমার থেকে অনেকদিন দূরে থাকতে পারিস না।
এই শহর তোর অপেক্ষায় চলন্তিকা
কালবৈশাখী তোর সেই মাতাল হাওয়ায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...