Friday, April 7, 2017

রেস্টুরেন্টে ভিড় বাড়ছে

রেস্টুরেন্টে ভিড়  বাড়ছে
............ ঋষি
============================================
নাহ্ ফিশ ফ্রাই খাবোনা আর ফিশ ফ্রাই যাবো না আর
 আমার ফ্রাইডে জুড়ে শুধু এক লেমন ক্রাস।
একটা লাস্যময়ী হাসি ,দেবী যেন আলিঙ্গনাবদ্ধ অর্ধনারীশ্বর
আমি চোখ বন্ধ করে দেখতে পাই।
একটা মৃত মিছিলের শেষে বাজতে থাকা ভায়োলিনের বিজ্ঞাপন
সবটাই ব্যবসা ,বাংলায়  বিজি- নেস।

এবার আমিও এক ভয়ংকর নিরামিশাষী হবো
 হে চলন্তিকা আমি আর তোমার দিকে তাকাবো না।
তোমার অজান্তে শাড়ির ভাঁজ থেকে  খুলে পড়া অর্ধেক চাঁদ
আমি দেখবো না কিছুতেই।
তোমার হাওয়ায় উড়ে যাওয়া আঁচলের গভীরে কোনো গভীর খাত
এবার সত্যি আমি নিরামিশাষী হবো।
বিধবা বামুনির মতো স্বপাকে রেঁধে নেবো খিদে।
না আর আমি পুকুরের জলে শেওলা মাখবো না।
পুরো বিজনেসম্যান মামা
রেস্টুরেন্টে ভিড়  বাড়ছে।

নাহ্ ফিশ ফ্রাই খাবোনা আর ফিশ ফ্রাই যাবো না আর
আমার একটা গোটা উইক শুধু খিদে।
প্রচুর লেমন ক্রাস আর গাঁজার কল্কেতে একটা গোটা শহর পুড়ে
নেশা করবো আরো পুড়তে থাকা পচা হৃদয়ের।
একটা মৃত মিছিলের শব আমি নিজের কাঁধে তুলে নেবো নিজের
মাটিতে পুঁতে দেব অপ্ৰস্তাৱিত ফিলিংসগুলো।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...