Wednesday, April 19, 2017

নীরব শান্তির কাব্য

নীরব শান্তির কাব্য
........... ঋষি
=============================================
আমি ঠিক জানতে পারি
আজ থেকে কিছু বছর পর তুমি দাঁড়িয়ে একাকী কোনো নির্জনে।
তোমার মাথার কাঁচা পাকা চুল সম্বল অভিজ্ঞতা
জীবন অনেককিছু দিয়ে যায় আবার এমন কিছু নিয়েও।
দূরে পাহাড়ের ফাঁকে নিভতে থাকা সূর্য
তোমার চশমার লেন্স তখন কোনো নীরব শান্তির কাব্য।

চলন্তিকা যা চেয়েছি
তার অর্ধেক আকাশ বরাবর তোমারি আছে।
চলন্তিকা যতটুকু পেয়েছি
তার জীবনভর আবিরের সেই শেওলাদাগ আমার আছে।
এইভাবে আমি ঠিক বুঝতে পারি
তোমার অভিনব আয়না আর সিঁদুরের লেগে থাকা অভাববোধ।
কোনো জটিল সমীকরণ থেকে উঠে আসা
চতুর্ভূজ সময় ,চারদেয়ালের ঘর ,ঘরের কোনে লুকোনো তোমার গিটারের সুরে।
হয়তো মিলে  যাওয়া অমর রুদ্রের সেই আবেগ
আমার ভিতর বাহিরে অন্তরে অন্তরে আছো তুমি হৃদয় জুড়ে।

আমি ঠিক জানতে পারি
আমার হঠাৎ ভালো না লাগা শহরের স্বভাব।
চলন্তিকা কোনো রৌদ্র দুপুরে আমার বাইকের ফিফথ গিয়ারে একটা আকাশ
ভেসে চলা দীর্ঘশ্বাস ,সময় ঠিক এমনি ছোটে।
তোমার  ,আমার মাঝখানে আরো কিছু বছর পর
তুমি ,আমি দাঁড়িয়ে সেই না বদলানো পুরোনো মিথ।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...