Sunday, April 9, 2017

পাগলামী (২)

পাগলামী (২)
.... ঋষি
===================================================
সবার ভিতর একটা পাগল আছে
আছে লুকোনো একটা পাগলামী অন্তরঙ্গ মহিমায়।
কেউ সকালে ঘুম রগড়াতে রগড়াতে সিগারেট  ধরায়
কেউ ধরে নিজেকে ভুলতে।
আসলে মানুষের পাগলামিটা একটা আশ্রয় ,একটা বেড়ে ওঠা জীবন
নিজেকে ভুলতে।

সেদিন সকালে তোমার আয়নায় নিজেকে দেখলাম আমি
এক চিলতে সিঁদুর ,এক  মুঠো হাসি।
আমিও হাসলাম নিজের মহিমায় নিজেকে ছুঁতে
পাশের ছাদের পায়রাগুলো তখন বাকুম বাকুম অবিরত কত কথা মনের ভিতর।
তুমি কবিতা চেয়েছিলে আদরে সোহাগে
আর আমি কবিতার পাতায় একটা সুন্দর নীল আকাশ আঁকলাম।
আর আঁকলাম একটা খিড়কির দরজা
 দরজায় ওপারে  বেড়ে ওঠা যাতনার একলা বসে।
তোমার বাড়ির বুককেসে একটা ফটোফ্রেম আর সাজানো সংসার
সবটাই ভীষণ কাছের তোমার।
তোমার শান্তিনিকেতন থেকে কিনে আনা টেরাকোটা বাউলটা
দেখো আকাশ দেখছে আমার মতো।
আর গাইছে " আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে
আমার মুক্তি ধুলায় ধুলায় ঘাসে ঘাসে "।
একটা পাগলামী
তুমি বলেছিলে চোখ বন্ধ কর দেখ আমি হাসছি।

সবার ভিতর একটা পাগল আছে
শুধু প্রকারভেদে পাগলামীটা একলা হাসিয়ে যায় মনে মনে।
কেউ কেউ সকালের সূর্য প্রণাম সেরে ব্যস্ত হয়ে পরে জীবিত যাতনায়
সে রাত্রে স্বপ্ন দেখে ভীষণ আপন  খোলা আকাশের।
একটা কথা সত্যি করে বলো  আমাকে এমন কেউ কি আছে
যে হাসে না  নিরালায় নিজের যাতনায় ,পাগলামীতে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...