Thursday, April 27, 2017

ভালো লাগছে না

ভালো লাগছে না
............... ঋষি
==================================================

ভালো লাগছে না
এই বোধটা আজ নতুন করে জন্ম হলো চলন্তিকা।
আমি মেঘ খুঁড়ে বৃষ্টি চেয়েছিলাম
আজ গ্রীষ্মের রৌদ্রে বোবা আব্দারের মতো ঘামে ভেজা আমার শহর.
আমি বারংবার তোকে বলতে চেয়েছি ভালোবাসি চলন্তিকা
শুধু নিরুপায় পথচলা আমার।

আজ কোনো এক মিজিয়ামে
জয়জয়কার প্রাচীন ফসিলের দেশ।
মানুষ দেশের ভিতর দেশ গড়ে ,সময়ে অধীনতায় সময়
আর আমি বোকার মতো একটা হৃদয় গড়তে চেয়েছিলাম।
ভুলে গেছিলাম ভালোবাসতে হলে স্পর্শ দরকার হয় ,দরকার হয় জ্যান্ত শরীরের
ভুলে গেছিলাম দূরে থেকে ভালোবাসাটা নিতান্ত বোকামি।
ভালোবাসতে নিজের একটা ঘর দরকার হয়
চতুর্ভুজের বাইরে সরিয়ে নিজেকে যতই আয়নায় মুখ দেখানাও কেন
শুধু ভালোবাসি বললে ভালোবাসা হয় না।
কতটা ভালোবাসি সেটা বলার দরকার হয়
ভালোবাসতে ও ভালোবাসাতেও নিতান্ত একটা মুখোশ দরকার হয়।

ভালো লাগছে না
এই বোধটা নতুন করে লিখে ফেললাম এই কবিতায়
এখুনি বৃষ্টি আসুক তা সম্ভব নয়
সম্ভব নয় আর তোমার আমার কাছে আসার।
কারণ তুমিও বুঝে গেছো আমি জানি
নিঃস্বার্থ ভালোবাসা শুধু একটা বোকামি। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...