Saturday, April 1, 2017

শাশ্বত,আমি আর চলন্তিকা

শাশ্বত,আমি আর চলন্তিকা
........ ঋষি
====================================================
চলন্তিকা মাঝে মাঝে আমাকে পাগল বলে
যখন কোনো অশ্রাব্য কবিতায় আমি বন্য আদর।
কিন্তু আমি জানি আমি কখনো শ্বাশত হতে পারবো না
কারণ শাশ্বত একজন ম্যাচো ম্যান।
আর আমি একটা আরশোলার মতো বাড়তে থাকা আরব্য রজনী
তাই বলে চলন্তিকা আমাকে একলা করে না তা না।

শ্বাশত সময়ের পুরুষ
তার অজস্র প্রেমিকা। বুকের লোমশ জঙ্গলের আদলে কোনো বাঘ অপেক্ষা করে।
আর আমি একঘেয়ে কনসার্টে বাজতে থাকা দুঃখের নদী
শুধু বয়ে চলি  ,চলন্তিকাকে স্পর্শ করি আর কাঁদতে থাকি।
আদম সুমারী কাছে এসে পরে ,আমি ভীত হই
আবার তো বাড়তে থাকবে শ্বাসতের দল,আমি একা,আরো একা
পাখির্ ঠোঁট থেকে যেমন অজান্তে  বীজ পরে যায়
 তারপর  বীজের কোটর থেকে চারা, সেইভাবে বংশ বৃদ্ধি হচ্ছে  শ্বাশতদের
প্রতিবেশী বাড়ছে ক্রমশ আশেপাশে?
বর্তমান মানেই আমার কাছে একটা অতীত ,শ্বাসতদের কাছে সময়ের পরিবর্তন।
তবুও
অতীতের কাছে ফিরে আসতে চেয়ে,আমি  ক্রমে শূন্যতার কাছে এসে পড়ে
 আর শ্বাশতরা আরো এগিয়ে যায় সময়ের নায়ক।

চলন্তিকা মাঝে মাঝে আমাকে পাগল বলে
প্লাটফর্মে দাঁড়িয়ে থাকা আমি নিজের ভিতর আরো অস্থির হয়ে পরি।
আসবে তো চলন্তিকা
অসহ্য লাগে, বিকেলের রোদ নিয়ে ডাউন  লোকাল এলে লোক নামে, লোক ওঠে।
ওইতো চলন্তিকা  জানলার পাশে রোদ পড়া মুখ ভীষণ  চেনা লাগে। চলন্তিকার মুখে চশমা
আর চশমার কাঁচে আমি আমি শ্বাসতদের দেখতে পাই

..

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...