Thursday, April 20, 2017

আমি তো একা নই

আমি তো একা নই
........... ঋষি
===================================================
আমি তো একা নই
সময়ের বীর্যে জন্ম নেওয়া কিছু ভালো থাকা।
আমার মতো বেঁচে থাকা মানুষের কাছে এই শহরে সমস্তটাই আদিখ্যেতা
নির্যাস শুধু দেখতে পাই গ্রীষ্মের তুমুল দুপুরে আখের রসের মতো।
কিছু কষ্ট চটচট করতে থাকে উজবুক শরীরে চামড়ার উপর
আর কিছু শুধু একলা দাঁড়িয়ে উপভোগ করে অবাঞ্চিত বেঁচে থাকা।

আমি তো একলা নই
একটা গোটা শান্তিনিকেতন আমার আছে।
আমার আছে সেই লালচে গ্রাম ছাড়া সেই রাঙা মাটির পথ
আছে মুহূর্তরা।
কোনো চরম মুহূর্তে আয়নায় ফুটে ওঠা সঙ্গমের ব্যাকুলতা
অদ্ভুত সব ছায়াছবি নিজের ভিতর ক্রমশ আরো আরো রঙিন কোনো তুমি।
কিছুই তো আমাকে একলা করতে পারে না
এই শহরের জনরোষ ,এই শহরের ঋতুরা,এই শহরের চরম দিনগুলো।
একলা পথে হেঁটে যাওয়া গ্রীষ্মের চরম দুপুরে
তুমি তো থাকো আমার ছায়া হয়ে।
ফ্যাফ্যাল করে চেয়ে থাকা কোনো উৎসবের দিনে
 হৃদয়ে তুমি বাজতে থাকো  মিষ্টি যন্ত্রণার মতো।

আমি তো একা নই
আর সম্ভব নয় আমার একা থাকা তোমাকে ছাড়া।
মুহূর্তদের চরম ভিড়ে অন্ধকার নিরালায়  উঠে আসে তোমার ঠোঁট
তুমি যে জড়িয়ে থাকো ঠিক চ্যাট চ্যাটে ঘাম।
আর সম্ভব নয় ,কিছুতেই কেউ আমাকে একলা রাখতে পারবে না আর
কারণ তুমি আছো আমার নিতান্ত কাছে ,আমার বেঁচে থাকায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...