Wednesday, April 5, 2017

স্বর্গচ্যুত

স্বর্গচ্যুত
........... ঋষি
=============================================
অর্ককে বলে দিও
ও যাতে আমাকে না ছোঁয় ,না স্পর্শ করে।
সমস্ত মেঘের পর একটা দেশ আছে আমার কল্পনায়
সেখান থেকে স্বর্গচ্যুত হলে। ফিরতে হবে।
তাকে তো মাটিতে নামতেই হবে ,দু পায়ে হাঁটতে হবে
ফিরে যেতে হবে কোনো স্পর্শহীন দরজায়।
.
সম্পর্কও যখন কোনো কারণ হয়ে দাঁড়ায়
তখন সেখানে শুধু গাদাগাদা হিসেবনিকেশ আর ভালোবাসা ব্রাত্য।
অর্কও তাই করলো
ভালোবাসতে বাসতে ভীষণ বিষয়ী হয়ে পড়লো।
স্পর্শ হারালো
আজ সে স্বর্গচ্যুত ভীষণ কমন আর সাধারণ মানুষ।
পুজোর ফুল যদি পুজোর আগেই শুকিয়ে যায় কিংবা মাটিতে পরে
সেটা তো ব্রাত্য।
যেমন ব্রাত্য অর্ক আমার কাছে
ভালোবাসা প্রসাদের ফুল কিন্তু সে যে ইন্দ্রের পারিজাত।

অর্ককে বলে দিও
ওযাতে আমার সাথে  আর দেখা করবার চেষ্টা না করে কিংবা ফোন।
আমি মেঘের দেশের পরীর মতো একলা দাঁড়িয়ে
মজা দেখি অর্ক হাঁটছে ,পড়ছে ,আবার উঠছে ,আবারো পড়ছে।
ওর সামনে খোলা সমস্ত দরজা স্পর্শহীন
অর্ক আজ স্বর্গচ্যুত।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...