Monday, April 10, 2017

একলা হাঁটা

একলা হাঁটা
............. ঋষি
===============================================
তবু যদি কিছু পথ একলা হাঁটতে পারতাম
ঘড়ির পেণ্ডুলামে লেগে থাকা স্বাক্ষরের কিছু না বলা।
সময় এগিয়ে চলে নিয়মিত চলন্তিকা
কিন্তু তোর হাতে চির ধরা যন্ত্রনাটা আমার কাছে সময়ের সাক্ষর।
শুনেছিলাম তোর পায়ের নিচে ব্যাথা
আমারও ব্যাথা করে আজকাল চিনচিনে বুকের বাঁদিকে।

মাঝে মাঝে মনে হয়
চলন্তিকা তুই তো হাঁটতে পারিস  আমার বুকের উপর দিয়ে।
হয়তো হাঁটিসও আমার অবচেতন
যখন রাতের আকাশে পূর্ণিমার গোল থালা।
কিংবা যখন আমার খাওয়ার টেবিলে অবাঞ্চিত দাঁতে  কামড় পরে
চমকে উঠি ,ওইতো  ছুঁয়ে গেলি আমাকে।
আসলে এই পৃথিবীতে বেঁচে থাকাটা একটা চমক সবার কাছে
সকাল থেকে সন্ধ্যে একটা হিড়িক লেগে থাকে।
উৎসব কিংবা  দৈনন্দিন কিছুই বদলায় না
বদলে যায় শুধু বয়সের আয়নার মুখ।

তবু যদি কিছু পথ একলা হাঁটতে পারতাম
কিন্তু মানুষ পারে না।
ঈশ্বর যখন পৃথিবীতে আদমকে  পাঠান একলা করে ,তারপর ইভকে
একটা প্রয়োজন ছিল প্রথম স্পন্দনের হয়তো বাঁচবার।
হাজারোবার ভেবে দেখেছি চলন্তিকা তোকে ইগনোর করা যায়
কিন্তু ভুলে থাকা যায় না। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...