Thursday, April 20, 2017

অর্ক তোমাকে বলছি

অর্ক তোমাকে বলছি
................. ঋষি
==========================================
অর্ক আকাশের গায়ে যেদিন পূর্ণ চাঁদ
আমি সেদিন একলা দাঁড়িয়ে মেঘ খুঁজি আরো ভিজবো বলে।
যে সময়টা নিতান্ত ছিল তোমার আমার
তার সমস্ত স্মৃতিটুকু আমি একলা বহন ।শুধু একলা।
তুমি কি জানো  ? আমার কষ্ট হয়
একলা স্মৃতি বহন করাটা কতটা কষ্টকর ,তুমি কি বোঝো অর্ক।

এই পোড়োজমি।  তোমার উষ্ণ আবেদন
আর আমার দু’পংক্তি
আমি তো শ্যাওলা,শুধু আশ্রয় খোঁজা কোনো আদরের খোঁজ।
তুমি কি জানো অর্ক
অন্ধকারে আলোর মাঝে  ইচ্ছাগুলো  জেগে ওঠে।
পূর্ণিমার সেই মধ্যরাতে শরীরের নেশায় বুঁদ হয়ে
তুমি   বলেছিল অর্ক -এসো শিখিয়ে দি  ভালোবাসা কি ?
আমরা কাতরাতে কাতরাতে ঢুকে পড়েছিলাম একে ওপরের ভিতর
তোমার আর আমার ভাষার মাঝে পোড়োজমি।
এই পোড়োজমি ভেতরে দু’পংক্তি ফেলে যাওয়া
ঘরে ফেরার গান।
ছায়া আর শব্দের ওই সন্নাটাতে
আজ কেনই বা লিখতে চেয়েছি আমি  সেই চরম মহুর্তে,
তুমি কি বোঝো অর্ক ?

অর্ক আকাশের গায়ে যেদিন পূর্ণ  চাঁদ
আমি আজও একলা দাঁড়িয়ে থাকি সেই জ্যোস্নায় তোমাতে ভিজবো বলে ।
সেই সর্বনাশা রাতে। তুমি ছুঁয়ে ছিলে কপাল থেকে পায়ের আঙ্গুল পর্যন্ত
বুকে জড়িয়ে রেখেছিলে দীর্ঘক্ষণ।
আজ শুধু স্মৃতিটুকু রাখতে দিলে আমায় - দু'জনার স্মৃতি একাই বয়ে বেড়ানো
কি কষ্ট, বুঝতে পারো কি অর্ক ?

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...