Saturday, April 1, 2017

ফুচকা ওয়ালা

ফুচকা ওয়ালা
,,,,,,,ঋষি
===============================================
মাঝে মাঝেই একটা স্বপ্ন দেখি
একটা ফুচকার  ঝুড়ি  আর অনেক ফুচকা একসাথে।
আমিও আছি সেখানে
খাদ্য ,খাদকের মানসিকতায় আমিও মিশে আছি সেখানে।
ফুচকা ওয়ালা টক জল গুলচে তেঁতুলদিয়ে ,প্রশ্ন করছে আরেকটু টক হবে দিদি
আমি অবাক হয়ে অপেক্ষা করছি এই বোধহয় আমিও।

এই শহরের নাগরিকত্বে
চারি পাশে  অসংখ্য ফুচকাওয়ালা আর অসংখ্য ক্রেতা তার।
ভীষণ সুস্বাদু স্বাদকোরকে  প্রচুর আদর
জিভে জল আসা।
কিন্তু ততক্ষন ,যতক্ষণ ক্রেতার পকেট পারমিট করে
কে একজন মেয়েলি গলায় বলে উঠলো আরেকটু মশলা  দিলে ভালো হয়
ফুচকাওয়ালা তার ব্যস্ত হাতে আরেকটু লংকার গুঁড়ো।
চারিদিকে ফুচকার দোকান
আমি ,তুমি সবাই নাগরিক অপেক্ষায় এই বোধ আমি কিংবা তুমি
তবে নম্বর তো আসবেই ,না হলে ক্রেতারা খুশি হবে কি করে।

মাঝে মাঝে একটা স্বপ্ন দেখি
ফুচকা ওয়ালা স্কুলের গেটে তার চলতি পসরা লাগালো।
ঢং ঢং করে টিফিনের ঘন্টা ,অনেক স্বপ্ন ছুটে আসছে
ফুচকার দোকানে ভিড়।
আমাকে ফুটো করে আমার নাড়ি ,ভুঁড়ি বের করে কি সব মশলা
ঘুম ভেঙে যায় প্রতিবারে।


  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...