Sunday, April 30, 2017

একলা দিনে

একলা দিনে
.......... ঋষি
============================================

কিছু প্রশ্ন শুকনো লংকার মতো ঝাঁঝালো
শেষ কিছুদিন মাথার ভিতর একটা অদ্ভুত পাগলামি।
পরিষ্কার কাঁচের  চোখে চোখ রেখে আদিম আবর্তন
আমি দেখতে পাই তোকে।
চোখ বুঝলে আমি পরিষ্কার দেখতে পাই এই সময় তুই স্নানের ঘরে
তোর সাওয়ারের জলে শুনতে পাওয়া স্পর্শ রিনিঝিনি

আমি বলতে চাই চলন্তিকাকে অনেক কথা
ভাসতে ভাসতেই এই  তো ভেসে এসেছি জন্মান্তরে কোনো অনুভবে।
তোর ভিজে শরীরে গন্ধ। তোর  পিঠের পিছনে তিল , আরেকটা নাভির বেশ নীচে
আমি ছুঁতে যাই ,অজান্তে শুনতে পাই তোর গলা।
তোর হাসিতে আজকাল অন্যমনস্কতা দেখতে পাই
ছুঁয়ে  যায় রবিঠাকুরের গান ফাগুন," হাওয়ায় হাওয়ায় করেছি যে দান
 তোমার হাওয়ায় হাওয়ায় করেছি যে দান  " ।
এ এক অদ্ভুত নেশা ,এ এক অদ্ভুত পাওয়া
চোখের সামনে ভেসে ওঠে কোনো স্বপ্নের  আদরের দিনযাপন।
তারপরেই শুনতে কাঁচ ভাঙার শব্দ
ভেঙে যায় সমস্ত মুহূতরা যা তিল তিল আদরে গড়া

কিছু প্রশ্ন পেয়াঁজ কাটার ঝাঁঝের মতো ভীষণ অপ্রিয়
আর কিছু প্রিয় শব্দ নিতান্ত আমার।
পরিষ্কার কাঁচের পাত্রে সাজানো কিছু স্বপ্নের প্রলোভন মনের খাঁচায়
কিন্তু খাঁচা শূন্য একলা থাকায়।
আজকাল আমি পরিষ্কার শুনতে পাই তোর হাসির শব্দ
কোনো পাগলকরা একলা দিনে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...