Sunday, April 23, 2017

তোমার পরিচয়

তোমার পরিচয়
............ ঋষি
=================================================
চলন্তিকা মাঝে মাঝে মনে হয় তোমাকে পরিচয় করিয়ে দি
আমার চেনা বন্ধুদের সাথে।
আমার কবিতা ,আমার একাকিত্ব ,আমার যাপনের
শহরের প্রতি মোড়ে পরে থাকা পানের পিক।
মাঝে মাঝে মনে হয় তোমাকে অবগত করি
আমার এই শহরের প্রতি।

মাঝে মাঝে মনে হয় আমার কলমের প্রতিটি শব্দ
আমি সন্তপর্নে যত্নে লিখে দি খোলা বুকের ভাঁজে।
যেখানে রোজ সূর্য ওঠে
ডুবে যায় যাপনের প্রতি সমর্পণে মানুষের হেঁটে চলায়  .
চলন্তিকা তুমি জানো
আমার সৃষ্টি কোনো  ঘোর কালবৈশাখী  দিনে বারান্দায় বসে তোমাকে দেখা।
তুমি গড়িয়ে নামো এলোমেলো ঝোড়ো হওয়ার সাথে
তখন  ভীষণ  ধূলিময় আমার  শহরের রাজপথ।
 এলোপাথাড়ি তুমি আদর করতে থাকো একটা গোটা  শহরকে পাগলীর মতো
নিজের আবেগে জড়িয়ে ধরো একটা আস্ত সময়।
আমি অবাক হয়ে দেখি
তোমার শীতল নিম্নচাপ আমার ঠোঁট বেয়ে ,আমার লোমশ বুকে।
অনেকটা স্পন্দন
তোমার পরিচয়।

চলন্তিকা মাঝে মাঝে আমার বন্ধুরা প্রশ্ন করে তোমাকে নিয়ে
তোমাকে চিনতে চায় ,তোমাকে জানতে।
কি বলি বলোতো তাদের ? আমার কবিতারা  জানে গোপন সে কথা
তুমি কালবৈশাখীর আদলে সময়ের তপ্ত দিনে আমার প্রেম।
কিংবা তুমি সেই নারী যে পরিচিত
হয়তো বা পরিচয় আমার।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...