Saturday, April 1, 2017

বাউলের সুর

বাউলের সুর
........... ঋষি
===============================================
তোর ব্রার শেষ হুকটা খুলে গেলো
অমনি দূরে কথা থেকে শুনতে পেলাম হৃদয়ের মাঝখানে বাউলের সুর ।
" লোকে বলে বলেরে ঘর-বাড়ি ভালা নাই আমার "
আমি চেয়ে আছি উপত্যকায়।
তোর নাভিমূল বেয়ে বাড়তে থাকা ইচ্ছেগুলো সব অপারক
আর আমার আকাশের পাখি তখন ঈশ্বর স্পর্শ করছে।

আচ্ছা মাটি লেপে যদি ইচ্ছে বানানো যায়
তবে তোর ভিতর কেন আমি একটা আস্ত বাড়ি বানাতে পারবো না।
তোর স্তনের সোনালী বৃন্তগুলোকে
আমি কেন পিরামিড বলতে পারবো না।
কেন আমি পাহাড়ে বারংবার হাঁপিয়ে গিয়ে লটকে পড়ি প্রবল বাসনায়
কেন আমি উঠতে পারবো না তোর ভিতরে একটা আদরের ঢেউ হয়ে।
সকলে সমুদ্র দেখে
আর আমি লিখি কবিতা মাস্তুল ছাড়া কোনো ঠিকানাহীন জাহাজ।
তার চোখের কাজলে কালিতে
কেন আমি আদর লিখতে পারবো না।

তোর ব্রার শেষ হুকটা খুলে গেলো
সমস্ত অস্তিত্ব জুড়ে যেন কোনো রোমান নারী নিজস্ব ভঙ্গিমায়।
আচ্ছা ঈশ্বর কি শুধু দর্শনের মাঝে থাকে
নাকি শুধু লেখা হয় একটা সিস্টেম ,একটা আদপ নিরাপদ ভঙ্গিমায়।
এই মুহূর্তে আমি তোর বুকে ঈশ্বর খুঁজতে পারি
কিন্তু আবার শুনতে পেলাম " কি ঘর বানাইমু আমি শূণ্যের মাঝার " ।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...