Thursday, April 27, 2017

এক স্বপ্ন

এক স্বপ্ন
.............. ঋষি
===================================================

কোনো এক স্বপ্নকে আশ্রয় করে
আমার অবশেষ ঘুমটুকু আমি তোমাকে দিলাম।
এই মৃত্যু উপত্যকা আমার দেশ
বেশ যদি কোনো মৃত্যুর ডাইরিতে আমি ভালোবাসি লিখতে পারতাম।
শেষ বারের মতো তোমার দিকে তাকিয়ে
আমি হাসতে হাসতে মরে যেতে পারতাম।

সারাজীবন চেয়েছি একটা ভালোবাসার ঘর
সারাজীবন চলন্তিকা আমি তোমাকে খুঁজেছি নিজের গভীরে কোনো প্রাচীন দীঘিতে।
শেওলা মেখে একটা আস্ত সময়
আজকাল বড়ো স্বপ্ন মনে হয়।
সত্যি কি কাউকে এমন ভালোবাসা যায়
যেখানে মৃত্যুকে খুব ছোট মনে হয়।
সত্যি কি কারোর এত কাছে থাকা যায়
যেখানে চোখ বন্ধ করলে অনায়াসে চলে আসে প্রেমিকার ঠোঁট।
আমি চেয়েছি তাই পেয়েছি চলন্তিকা
এই ভালোবাসায় কোনো প্রাপ্তি নেই শুধু স্মৃতি নিয়ে বাকিটুকু বাঁচা।
তবু ভালো থাকবো চলন্তিকা
আর কিছু নয় শুধু স্মৃতিটুকু আমার হয়ে রইলো।

কোনো এক ঈশ্বরকে আমার মানুষ মনে হয়
আমার অবশিষ্ট জীবনের প্রার্থনায় আমি চলন্তিকা আমি তোমাকে দেখি।
যদি মৃত্যু উপত্যকা আমার দেশ হয়
বেশ যদি কোনো ডাইরির শেষ পাতায় আমাকে স্মৃতি লিখতে হয়।
তবে আমি তোমার নাম লিখবো
একবার শুধু একবার মরবার আগে তোমাকে ভালোবাসি লিখবো। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...