Wednesday, March 15, 2017

মানুষের দেশ

মানুষের দেশ
.............. ঋষি
===========================================
বদলানো কোনো অভিমানের অধ্যায় নয়
একটা স্পেস মানুষের হৃদয়ের গন্ডীর দুপাশে।
একপাশে একটা মাংসের পৃথিবী আছে চিড়িয়াখানার বাঘের নখে
অন্যপাশে একটা পাখি শুধু আকাশ দেখে।
আমি বদলায় নি কারণ আমি মানুষ না ,আমি বদলাতে পারি না তাই
শুধু মাঝে মাঝে একটু অভিমান হয় অন্য বাঁচায়।


অনেকদিন হলো চলন্তিকা
আমি ভাত খাই নি ,আমি ঈশ্বরকে পাই নি ,শুধু গিজগিজ করছে জীবাণু।
মানুষের ভিড়ে লেগে থাকা আতংকরা জানে এ আমার খিদে
আমার খিদে লেগে থাকে তোর জমকালো হৃদয়ের দেওয়ালে।
আমার খিদে লেগে থাকে তোর বাড়ির ঘড়ির পেণ্ডুলামে
তোর সদ্য শেষ হওয়া বইটা আসলে ওটাও একটা খিদে।
সমস্ত ম্যানিকুইনদের বাজারে লুকোনো একটা খিদে
এত খিদের মাঝে আমি বড় ক্ষুদ্র।
আমি ভীষণ ছোট কোনো লুপ্তপ্রায় নিরন্তর হেঁটে চলা
মানুষের দেশে।
অথচ মানুষ শধু একটা অবুঝ ,একটা স্বার্থপর প্ৰজাতি
যে বিবর্তনের পথে ক্রমশ লুপ্তপ্রায়।

বদলানো সময়ের দরজায়
তুই একবার ইতিহাসের পাতা উল্টে দেখিস।
কিছুই স্থির না ,ভীষণ অস্থির কারণ সময় বড় জেদি
আর সে যে শুধু বদলায় কিন্তু থেকে যায় লুকিয়ে হৃদয়ের ঘরে।
কিন্তু মনের ভিতরে চিড়িয়াখানার বাঘটা আজকাল হাঁকডাক করে
আর পাখিটা উড়ে চলে যায় আকাশের কিনারায়। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...