Saturday, March 18, 2017

ঘুম হবে না

ঘুম হবে না
........ ঋষি
==============================================
মাটির উপর মাটি তার উপর মাটি
তার উপর আবার।
চলন্তিকা এতগুলো আবরণ দিয়ে তোর এই সাজানো সমাজে নিমন্ত্রণ
আমন্ত্রণ তালিকায় কিছু মুখোশি ভদ্র।
আমি চিরকাল ছোটোলোক রয়ে গেলাম
বিশ্বাসে ডুব দিয়ে বারংবার ভেঙে চললাম কাঁচের দরজাগুলো।

নিয়ম আবৃত্ত এই সমাজের বসনে
হাজারো নগ্নতা আমার কলমে চিরকাল রক্তের পরিবহন।
বেঁচে থাকা
একটা মুখোশের সফরে সাজানো রঙিন কালি।
জানি মরে যাওয়া মানুষের মনের সত্যি কিছু হেরে যাওয়া মুহূর্ত
চোখের জল শুধু চোখের নয়
সে যে হৃদয়েরও হয়।
চলন্তিকা আমি রক্ত মাংসের তোকে চায় নি কখনই
চেয়েছি একটা সফটিক যার ইসপার আর উসপার দুপাড়েই আমি।
তাই তো বারংবার আমাকে হেরে যেতে হয়
নাহলে মুখোশের মিছিলে একটা মুখোশ আমারও হতো।

মাটির উপর মাটি তার উপর আবার
শুধু সেই কাদা মাখা আমার  পরিচয় নিদারুন কোনো স্বচ্ছতায়।
আমি স্পর্শের সফরে চলন্তিকা মেঘ খুঁজতে বেরোলাম খোলা আকাশে
কিন্তু তুমুল দুর্যোগের রাত।
আজ আর ঘুম হবে না সত্যি চলন্তিকা তোর কথা ভেবে
বাইরে বৃষ্টি ,কিন্তু পরচিয় নগ্ন এই রাত।

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...