Thursday, March 9, 2017

তোমার জন্য লেখা

তোমার জন্য লেখা
............. ঋষি
===========================================
তোমাকে দেখতে হলে আমাকে শব্দ বুনতে হয়
একের পর এক ,তার পর আবার।
সবাই তো সময়ের সাথে বয়ে যায় বারংবার যেন ঋতুবাহী
কিন্তু তোমাকে ভাবতে হলে,
আমাকে কবিতা লিখতে হয়
পাতায় পাতায় জমে থাকে অসংখ্য সবুজ আবদার।

এইভাবে একদিন কোনো মেঘলা বিকেলে
আমার আকাশি রঙের জামাটা হঠাৎ আকাশ হতে চাইলো।
তোর দেরাজে রাখা সে ময়ূরপঙ্খী শাড়িটা তখন ভবঘুরে কোনো ইচ্ছা
ইচ্ছার সময় বদল হলো।
বদল হলো তফাৎ মাপা অসংখ্য বালিশের দূরত্ব
আর দুর্বলতা কংক্রিট শহরে খুঁজতে চাওয়া আকাশ।
আমি আকাশের দিকে তাকিয়ে ছিলাম অনেকক্ষণ তোমার খোঁজে
আমি হৃদয়ের দিকে তাকিয়ে ছিলাম বহুক্ষণ নীরব আকাঙ্খায়।
আচ্ছা আকাশে কি একটা বাড়ি আছে ?
যেখানে তুমি ইচ্ছে মতো নিজেকে খুঁজতে পারো
আর আমি লিখতে পারি কবিতা।

তোমাকে দেখতে হলে আমাকে আকাশ দেখতে হয়
ইট কাঠ শহরের নাগরিকত্বে আমি কোনো যেমন পাখি।
নীলচে পালক নিয়ে নীল আকাশের মাঝে তোমার বাড়ির বারান্দায়
হাত বাড়িয়ে আমাকে ছুঁতে চাও।
আমি উড়ে যাই ,আমি হারিয়ে যায় ,আমার কবিতায়
তুমি তাই আমার কবিতা যত্ন করে পড়ো। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...