Wednesday, March 29, 2017

পায়ের শব্দ

পায়ের শব্দ
........... ঋষি
===================================================
চারুলতা ছিল না কোনোদিন
ছিল কতগুলো আবিরের আদর আকাশে বাতাসে।
তোর সাথে কথা বলাটা নিরন্তর কোনো বেঁচে থাকার অঙ্গ নয়
সেখানে একটা আমি থাকি নিরালায়।
অজস্র কবিতার হাসিমুখে কয়েক ফোঁটা প্রশ্রয়
যদি নিন্দুকের মিথ্যা হয়ে যায়।

এইভাবে শুরু থেকে একটা আধ পাগলা নিরালায় আকাশ দেখে
খুঁজে ফেরে মনের ফাঁকে অসংখ্য দিনগোনা।
কোনোটায় মিথ্যা ছিল না সেদিনও লিফটের দরজায় হঠাৎ চমকে ওঠা বিদ্যুৎ
হঠাৎ গড়িয়ে নামা  তোর ঠোঁট আকাশের গায়ে।
আমি ধ্বংস হতে চেয়েছি চিরকাল
কিন্তু তোকে ধ্বংস করাটা আমার কাছে মৃত্যু সামিল।
একলা বৃষ্টি ভেজা কোনো পথচলা স্পর্শগুলো গড়িয়ে নামে সমস্ত আত্মা অস্তিত্ব বেয়ে
নিজেকে সংযত রেখে মুখোশ প্রাচীর ডিঙিয়ে আকাশের ঠোঁটে চুমু।
সে যে হৃদয়ের রং
আজ বৃষ্টি নামুক চারিধারে এই আবদারে
যদি আমি আকাশ হয়ে যায়।

চারুলতা ছিল না কোনোদিন
পাঁচিলের গায়ে লেগে থাকা শেওলাগুলো সময় বলে দেয়।
তোর সাথে একা থাকাটা একটা অভ্যেস নিরন্তর কোনো বাঁচার প্রয়াস
চোখ বন্ধ করে আমি স্পষ্ট দেখতে পাই তোর নেইল পালিশ রাঙানো নুপুর ছাড়া পাটা।
শুধু আমি শুনতে পাই বাইরে বৃষ্টি পড়ছে
তোর পায়ের শব্দ নিরিবিলি কোনো অনিদ্রার একলা পাওয়ায়। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...