Thursday, March 16, 2017

ভালো আছি

ভালো আছি
.......... ঋষি
==============================================
প্রশ্ন একটা থাকে
উত্তরে থাকে সাজানো একটা পোশাকি পরিচয়
মানুষের ফাঁকে মানুষগুলো সাজতে সাজতে বাজারি ম্যানিকুইন
আমি তুই ভালো আছি
কারণ এটা নিয়ম ,হয়তো ভয় ,বাঁচতে হবে যে
পোশাকি প্রশ্নের উত্তরে

আমার শব্দের মিছিলে সাজানো অজস্র শরীর
আর শরীরের স্পন্দন মানুষের হৃদয়ের ভাঙাচোরা আয়নাটা।
তাই বলে আমি আয়নার ফেরি করি না
আমি লিখি সময়।
তাইবলে আমি সময়ের দূত নয় ,বরং আকাশের পাখি
আমি আকাশ স্পর্শ করি।
আমার দুই ডানাতে ভর করে আছে সময়ের শরীর ,অজস্র স্পন্দন ,হাজারো বাঁচা
তাইতো আমি ভালো থাকি মানুষের মাঝখানে ,মানুষের বেশে।
মৃত্যু যেখানে না বলা কোনো অলিখিত চুক্তি
আমি সেই মৃত্যুর দেশের একমাত্র বাসিন্দা।
আমার স্কেলিটনে লেগে আছে সময়ের সফরের অসংখ্য মৃত ক্ষত
অসংখ্য মুসাফির জীবিত আদরে।

প্রশ্ন একটা থাকে
তোর গলার স্বরে লেগে আছে কোনো মিউজিক্যাল জার্নির মৃতদেহ।
সেই মৃতদের পচা ,গলা,বিষাক্ত মুখটা একটা জীবন
চোখ জ্বলে যায়, হাসি দেখে।বুক পুড়ে যায় মিথ্যের কারবারে।
তবু বারংবার কেউ যদি প্রশ্ন করে
বলি ভালো আছি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...