Friday, March 3, 2017

আবির রং

আবির রং
........... ঋষি
======================================
সময় আর সমরের মাঝে দূরত্ব
যেখানে দুর্বলতা শুরু সেখানে আমার তুই।
কিন্তু বাস্তবে তুই তো বন্ধু হোলি
হোলি জীবনের প্রাঙ্গনে কৃষ্ণচূড়ার বসন্তের বাতাস।
প্রেম মানে স্পর্শ
কিন্তু ঈশ্বর ও জানেন প্রেম সর্বরূপী ,নিরাকার কবিতা।  

আমি কবিতার কথা বলি
আমার কবিতায় উঠে আসা স্তবকে অসংখ্য সময়ের রঙিন ছবি।
তোরা নগ্নতা বলিস
কিন্তু ফুটপাথে শোয়া ভিখিরি মায়ের নগ্নতা সে তো সময়ের।
তোরা জীবনের কথা বলিস
আমি দেখি লাল সিন্দুরমাখা কোনো বিসর্জন ডিভোর্সের রঙে।
তোরা সমাজের কথা বলিস
আমি দেখি সেই ধর্ষিত শ্যাওতালি মেয়ের কেটে নেওয়া মাথা
যা কখনো খবর হয় নি।
আমি লাইনে দাঁড়ানো সেই ধুঁকতে থাকা যুবককে দেখি
যার মা মৃত্যু শয্যায় ,যার ঘরে ফুরিয়ে যাওয়া চাঁদের হাঁড়ি।
এই সভ্যতায় সবকিছু দারুন সহজলভ্য
একমাত্র স্পর্শ ছাড়া।

সময়ের আর সমরের ফাঁকে দূরত্ব
এই সভ্যতায় ধুঁকতে থাকা জিভ বের করা কুকুর মাটি চাটে।
তখনি আমার মনে হয় বন্ধুত্বের কথা
চির রঙিন আবির রঙা স্পর্শ যা আরো গভীরে আনন্দের রং।
প্রেম মানে স্পর্শ
কিন্তু কিছু স্পর্শ কখনো বন্ধুত্বে আবির রং।  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...