Thursday, March 16, 2017

এটাই জীবন

এটাই জীবন
.............. ঋষি
============================================

ব্যাপার একটা আছে
আমি একলা রাস্তায় পেরেক বিছানো পথে হাঁটতে থাকি।
পিছনে ফিরে দেখি
রক্ত মাখা পায়ের ছাপ আর সামনে গন্তব্য।
দূরে কোথাও কোনো হরবোলা আমার কণ্ঠে গেয়ে ওঠে বাউলের গান
খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়।

 আমার মতো কেউ পথ আগলে দাঁড়ায়
খুব গম্ভীর কণ্ঠে আমাকে শোনায় মহাভারতের কৃষ্ণের বাণী
যদা যদা হি ধর্মস্য গ্লানিভাবর্তি ভারত।
অভ্যথানমধর্মস্য তদাত্তানং স্রিজাম্যহম||
আমার হাসি পাই
আমি সেই আমাকে টপকে এগোতে থাকি গন্তব্যের খোঁজে
দূরে সীমারেখায় আমি আকাশ দেখতে পায় ,সন্ধ্যের ঘরে ফেরা পাখি।
পথে রাত্রি নামে ,সামনে নাম না জানা কোনো গভীর অরণ্য
কত জীবনের শব্দ আমার চারিপাশে।
চোখ বন্ধ করি ,হাত দিয়ে কান চেপে ধরি ,পালাতে যায়
হোঁচট খাওয়ার পর খেয়াল হয় এটাই জীবন।

ব্যাপার একটা আছে
আমি একলা রাস্তায় পথ হাঁটছি পৃথিবীর পথে।
গন্তব্য হয়তো আছে
কিন্তু আমার জানা হয় নি এখনো একটা সম্পূর্ণ জীবন।
তাই নিজের মতো পিছনে ফিরে রক্তের পায়ের চাপ
ভয় পায় না ,শুধু বাঁচতে থাকি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...