Thursday, March 30, 2017

নিরন্তর নিরালায়

নিরন্তর নিরালায়
.......... ঋষি
==============================================
অন্ধকারে স্নায়ু বেয়ে নেমে আসছে স্পর্শ
মেঘ পিয়নের ঘরে রাখা সেই সভ্যতা আমি স্পর্শ করে এসেছি।
কিন্তু আর ফিরতে চাই না
সুনীল বাবুর মতো বলতে ইচ্ছে করে কেউ কথা রাখে না।
আমি সমতলে থেকে যেতে চাই
আর কখনো পাহাড়ে ফিরতে  চাই না।

তবু  পাহাড় আমাকে ডাকে
চলন্তিকা বলেছিলো আমার হাত ধরে ডেড  পয়েন্টে দাঁড়াবে।
খুব সহজে হাসতে হাসতে  বলেছিল
কত নীরবতা ,কত সবুজ  বলো  এই দিনগুলো।
আমি নিজেকে ধাক্কা দিয়ে নেমে এসেছি সেই পাহাড়ের চূড়া থেকে
চলন্তিকার হাত আমি তখনও ছাড়ি নি।
আজও না
তবু কথা দিয়ে এসেছিলাম আর ফিরবো না সেখানে।
আমি সমতলে থেকে যেতে চাই
ভীষণ একা।

অন্ধকার স্নায়ু বেয়ে নেমে আসে স্পর্শ
মেঘ পিয়নের চিঠি খালি হতে হতে দেরাজে হৃদয়ের স্তূপ।
কিন্তু ফিরতে চাই না আর
শক্তি বাবুর মতো বলতে ইচ্ছে করে বারংবার যেতে পারি কিন্তু কেন যাবো।
সত্যি তো চলন্তিকা আমরা মৃত্যুর কাছে ফিরে যেতে চাই।
কিন্তু সমতলে থেকে কিন্তু কোনো  দুর্বলতায় নয়। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...