Wednesday, March 22, 2017

হৃদয়ের মানুষ

হৃদয়ের মানুষ
............. ঋষি
===========================================
সত্যি বলতে কি বুকের বুকশেলফে অনেকগুলো কেবিনেট
আমার প্রিয় নারী চলন্তিকা।
জানি না তোকে চলন্তিকা বললে আবার রেগে জাবি কিনা
কিংবা আগের মতো তেড়েফুঁড়ে  এসে  দুচারখান ঘুসি মারবি।
অনেকদিন হলো জানি
তোর কথায় বললে মিথ্যে বলে কিছু নেই সবটাই তৎক্ষণাৎ সত্যি।

পৃথিবীর দুই মেরুতে বাস করা দুটো আত্মা
মান  ,অভিমান ,লড়াই ,ঝগড়া ,কাছে থাকা আবার হারিয়ে যাওয়া।
জানি তুই একটা পুরুষ চেয়েছিলিস
সত্য বলতে একজন সাহসী যোদ্ধার মতো এগিয়ে চলা সময়।
আমি সময় হতে পারি নি
দোষ  দিই নি কখনো তোকে আসলে সত্যি আমি ভালো বন্ধুও হতে পারি নি ,
তবে হতে পেরেছি তোর মতো আরো একা।
জানি তোর চোয়ালের তিলটা একই রকম আছে সুন্দর আর স্থির
কিন্তু সময় বদলানো কোনো হারানো  রিভোলুশনের নীরবতা।
আর আমি শরীরের কবিতা লিখি না
এখন শুধু বৃষ্টি ভিজতে থাকি যখন আমি ভীষণ একা।
আমার এখানে বৃষ্টি আসে
হয়তো তোর ওখানে  তখন বরফে ঢাকা কোনো রাত্রি।
আমিও জাগি রাতের দরজায়
তোর তো ঘুম থাকে না আজ বহুদিন
আর অপেক্ষা লেপ্টে তোর চোখের পাতায়।

সত্যি বলতে কি বুকের বুকশেলফে অভিমানগুলো কাঁচেরগুঁড়োর মতো
এখানে সকাল হলে তোর ওখানে রাত্রি চলন্তিকা।
আবার চলন্তিকা বললাম বলে রেগে যাস না সময়
আমার কাছে সবটাই এই সময়।
অনেকদিন হলো জানি
তোর কথা বুঝলে বাঁচার  থেকে হৃদয়ের বাঁচা অনেক ভালো।



No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...