Friday, March 3, 2017

জলাশয়

জলাশয়
.......... ঋষি
=========================================
নিজেকে মনে মনে জলাশয় মনে হয়
স্থির জল ,দৃষ্টি গভীরতায় ছোট ছোট স্পন্দন জীবনে।
ঢেউ ওঠে তো
বসন্তের পাখি যখন ঢু মেরে তুলে নিতে চায় আকাঙ্খিত বেঁচে থাকা।
ঢেউ ওঠে তো
যখন কোনো অজানা জেলে জাল ফেলে সবুজ গভীরে ।

এই সব মনন আর কাননের কথা
আমার নির্বিঘ্ন উপস্থিতি বিপুল জলাশয়ে  আমি আয়নাময় হয়ে যায় ।
 যে আয়নার সুপ্ত ছিল মাটি, যে আয়নার আনন্দের -বসন্তে কেঁপে ওঠে
একটি অসম্পূর্ণ অস্থির গভীরতা ।
 তেমন কোনো আয়নার ভিড়ে আমি প্রতিবম্বহীনতায় ভুগি।
 প্রতিবিম্ব কার জন্য ?
স্থির অচলয়াতনে যার জন্য  পতঙ্গের  টিউবলাইটের অর্গাজম।
যেভাবে হৃদয়ের গভীরে এক অনন্ত জলাশয়
একটি প্রতিবিম্ব আমি সাজিয়ে রাখি তৃষ্ণায় তোর চলন্তিকা।

নিজেকে মনে মনে জলাশয় মনে হয়
যখন আমার ঘর জুড়ে  ট্রপিক্যাল ফরেস্টের বন্য  গন্ধ।
যখন সমস্ত ঢেউ
নিজের উপর আছড়ে পড়া এক একটা তুমি।
আমি ভিজতে থাকি চলন্তিকা
সত্যি মনের জলাশয়ে অনন্ত এক প্রতিবিম্ব তোমার চিরকাল। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...