Friday, March 31, 2017

পথচলা

পথচলা
.......... ঋষি
======================================
কেউ যদি প্রেমে পরে অণু
নিজের কাছে সেটা একটা প্রাপ্তি নিজস্বতা।
কেউ যদি বারংবার প্রেমে পরে
সেটা দোষ নয় তার জন্য প্রয়োজন বিশাল হৃদয়।
কিন্তু কেউ যদি একজনের প্রেমে পরে বারংবার
সেটা শুধু নিরালায় থাকা বেঁচে থাকার অভিনয়।

আমি তো বারংবার প্রেমে পড়ি
পথ চলতি কোনো অদ্ভুত বৃক্ষ আমাকে তার কাছে টানে।
কিংবা সেই ছেলেবেলা
অজস্র স্পন্দনে জড়ানো স্মৃতিতে ভেজানো কোনো ভালো থাকা।
আমি তো বারংবার প্রেমে পড়ি অণু
কখনো সময়ের ,কখনো মানুষের ,কখনোবা সবুজ আদরের।
আমার এই প্রেমে কোনো পাপ নেই
আছে বেঁচে থাকা।
আমার এই প্রেমে কোনো দেশ সীমা গন্ডী নেই
আছে একটা নেশা আবিষ্কার।
আবার মনে হচ্ছে আমি প্রেমে পড়ছি
কোনো অজানা অন্ধকারে পথ চলা নতুন আলোর।

কেউ যদি প্রেমে পরে অণু
সেটা বেঁচে থাকার অক্সিজেনের মতো একটা প্রয়োজন।
কেউ যদি বারংবার প্রেমে পরে
সেটা গভীর সমুদ্রের নীলে  অজানা মুক্তোর খোঁজ।
আর আমার প্রেম সেটা পাগলামি
কারণ আমি প্রেমে পড়ি নিজের সাথে পথচলার আলাপনে।   

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...